সুখী দাম্পত্য জীবনের ৫ টি অন্তরায়।

"ও আমার বন্ধু গো
চির সাথী পথ চলার
তোমারই জন্য গড়েছি আমি
মঞ্জিল ভালোবাসার।"

কেয়ামত থেকে কেয়ামত সিনেমার রাজ ও রেশমির মতো সবাই চায় তাদের দাম্পত্য জীবন হোক জন্ম থেকে জন্মান্তরের। কিন্তু কারো কারো বিয়ের কিছুকাল পরেই মনে হয়, ব্যাচেলর জীবনই তো ভালো ছিল! এরকম পরিস্থিতি সৃষ্টির জন্য,প্রকৃতপক্ষে দায়ী আমরা নিজেরাই!! মনের অজান্তেই আমরা হয়তো এমন কিছু কাজ করে ফেলি যা আমাদের পরম আরাধ্য দাম্পত্য সুখকে নষ্ট করছে। এরকম পাঁচটি কারণ নিয়েই আজকের ব্লগ। 

ইলেকট্রনিক ডিভাইস :

কথায় আছে, বিজ্ঞান আমাদের দিয়েছে বেগ,কিন্তু কেড়ে নিয়েছে আবেগ! স্বামী অফিস থেকে বাসায় এসে মোবাইল ফোন নিয়ে বসে পড়ছে। স্ত্রী এবং বাচ্চাদের সময় দিচ্ছেনা। আবার স্বামী অফিস থেকে ক্লান্ত হয়ে বাসায় ফিরে দেখছে যে, স্ত্রী টিভিতে সিরিয়াল দেখতে ব্যস্ত। এই দুইটি অবস্থাই সংসারে অশান্তির জন্য যথেষ্ট। কারণ দুইটি ঘটনাতেই সঙ্গীর প্রতি যথেষ্ট গুরত্ব দেয়া হয়নি।






আত্মীয়-স্বজনের প্রতি বিরুপ মনোভাব :

 স্বামী এবং স্ত্রী উভয়েরই অপরজনের  পরিবারের প্রতি সম্মান ও শ্রদ্ধাবোধ থাকতে হবে।অনেক পরিবারেই দেখা যায়, বাচ্চাদের দাদা বাড়ির সাথে তেমন ভালো সম্পর্ক থাকেনা।শ্বশুর, শ্বাশুরির সাথে অনেকের স্ত্রী একত্রে বসবাস করতে চান না। আবার স্ত্রী তার বাপের বাড়ির সাথে সম্পর্ক রাখবে,তাদের বিপদে পাশে দাঁড়াবে এমনটা অনেক স্বামী একেবারেই পছন্দ করেন না। এটা নিয়ে স্বামী -স্ত্রী উভয়কেই সারাজীবন মনোমালিন্য এর মধ্য দিয়ে কাঁটাতে হয়।

স্বাধীনতায় হস্তক্ষেপ করা:

বিয়ের পর দুইজন আলাদা মানুষ এক হয়ে যায়,সত্য। কিন্তু প্রত্যেকটি মানুষ আলাদা। তাদের আলাদা জগৎ থাকে। স্বামী বা স্ত্রী যখন অপরজন এর জগৎ এ সন্দেহ বশত হানা দেয় বা অযাচিত হস্তক্ষেপ করে তখনই সংসারে দেখা দেয় অশান্তি এবং একসময় তা গড়ায় বিবাহ বিচ্ছেদ পর্যন্ত।

অন্যের কাছে জীবনসঙ্গীর সমালোচনা করা:

অনেকেরই বদভ্যাস আছে পরিবার পরিজন বা আত্মীয় স্বজনদের কাছে জীবনসঙ্গীর দোষ বলে বেড়ানোর। এর ফলে তাদের সমস্যার সমাধান তো হয়ই না উল্টোদিকে সংসারে অশান্তি আরো বেড়ে যায়, তৃতীয় পক্ষের হস্তক্ষেপ এর কারণে।

তুলনা করা:

'তোমার বন্ধু কতো ভালো!, তার বউকে কত দেশে ঘুরতে নিয়ে গিয়েছে! আর তুমি?!! অথবা ' পাশের বাসার ভাবি কি স্মার্ট! দেখতে যেমন সুন্দরি তেমনি গুনী!'কপাল গুণে মানুষ এমন বউ পায়।' এসব কথার মাধ্যমে মনের অজান্তেই যে আমরা আমাদের সাথীকে কষ্ট দিয়ে ফেলছি, তা হয়তো আমরা বুঝিওনা। এগুলো মনের মধ্যে দাঁনা বেধে হতাশার সৃষ্টি করে এবং সংসার থেকে শান্তি বিদায় নেয়।

একটাই জীবন আমাদের। কেন অহেতুক এসব কারণেঅকারণে আমাদের দাম্পত্য জীবনকে আমরা অসুখী করে তুলবো?!!